OrdinaryITPostAd

কম টাকায় লাভ জনক ব্যবসার আইডিয়া

 প্রিয় পাঠক,বাংলাদেশের মানুষের কাছে পর্যাপ্ত পুঁজি বা টাকা না থাকার কারনে কোন বড়  বড় ফ্যাক্টরীগড়ে তোলা সম্ভব হচ্ছে না।এজন্য দেশে অনেক উচ্চ শিক্ষিত হওয়া সত্বেও তাদের চাহিদা     মোতাবেক চাকরি সুযোগ না থাকার কারনে অনেকে বেকার হয়ে পড়ছে। আর েএ বেকারত্ব দূর করার   

 জন্য চাকরির বিপরীত হিসাবে ব্যবসাকে মখ্যম উপায় বলে  মনে করছে। কিন্তু কম টাকায় কি কি,কিভাবে ব্যবসা করা যায় সেই উপায় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হল।

ভূমিকা

আমরা জানি, ব্যবসা মানে প্রচুর টাকার প্রয়োজন। এ কথা সত্য হলেও এর বিপরীতে কিছু ব্যবসা রয়েছে  কম টাকায় কিংবা বিনা টাকায় কিছু অভিজ্ঞতা দিয়ে ব্যবসা করে অনেকে জীবন পাল্টাতে পারে। কিন্তু ব্যবসার করার মূল উপাদান হল মানুষের ধৈর্য ,যুগোপযোগী আইডিয়া, অক্লান্ত পরিশ্রম করার মানষিকতা থাকলে একজন সফল ব্যবসায়ী হওয়া কোন ব্যাপার হয় না। তবে কম টাকায় ব্যবসা করতে গেলে নিজেকে বেশি পরিশ্রম করলে খুব দ্রুত ব্যবসার প্রসার ঘটে। কোন ব্যবসায় ছোট নয় তবে ব্যবসা করার আগে কোন ব্যবসায়ী  প্রতিষ্ঠানে কাজ  করে আইডিয়া নেওয়া উচিত।

ব্যবসা করার আগে যেসব দিক লক্ষ্য রাখা দরকার

  • পূর্বে বাবা,দাদার ব্যবসা থেকে কিংবা কোন ব্যবসায়ী প্রতিষ্ঠানে কাজ করে  আইডিয়া নেওয়া উচিত।
  • যে ব্যবসা করবেন সে ব্যবসাটি যাতে আপনার শরীর মন ওঅভিজ্ঞতা থেকে সম্ভব হয় এরকম ব্যবসা করা  উচিত।
  • কোন জিনিস নিয়ে ব্যবসা করবেন সেই বিষয়টি নির্বাচন করে অভিজ্ঞতা অর্জন করতে হবে।
  • ব্যবসা করার আগে পয়োজনীয় যন্ত্রপাতি,কাঁচামাল রাখার সুব্যবস্থা করতে হবে।
  • কোন ব্যবসাকে        ছোট মনে করা যাবে না,আপনার যে বিষয়ে ধারণা রয়েছে সেই ব্যবসা করা উচিত।
  • সব সময় বেশি টাকা দিয়ে ব্যবসা করলে লাভ বেশি হবে এ ধারনা মাথা থেকে ঝেড়ে ফেলা উচিত।
  • সব সময় চলমান বাজারের চাহিদার দিকে খেয়াল রেখে অল্প পুঁজি দিয়ে শুরূ করা  যেতে পারে ।
  • অনেকেই যে ব্যবসা করছে সেটি বাদ দিয়ে অন্য কিছু ভাবা উচিত।
  • ব্যবসার আইডিয়া নেওয়ার জন্য  উদ্যেক্তাগঠনের প্রশিক্ষক,যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ, বাজার ঘুরে বাজারের অবস্থান,বড় অভিজ্ঞ ভাইদের কাছে অভিজ্ঞতা নেওয়া,বিভিন্ন সোসাল মিডিয়া থেকে ধারনা নিয়ে ব্যবসা করা উচিত।
কম টাকায় কিছু লাভজনক ব্যবসার আইডিয়া
টাকা কম কিন্তু ব্যবসা করব এজন্য মানষিক ভাবে প্রস্তুতি থাকলে  আস্তে আস্তে ব্যবসার আইডিয়া নিয়ে ব্যবসা করা সম্ভব । কিন্তু ব্যবসা করতে গেলে লোকসানকে ভয় পেলে চলবে না।নিচে  অল্প টাকা নিয়ে ব্যবসার কিছু আইডিয়া দেওয়া হল।
  1. গুঁড়ামসলার ব্যবসাঃ বাজারে কিনতে পাওয়া যায় কিছু খোলা ওপ্যকেট জাত মসলা । এ মসলা ব্যবসা করতে হলে কোন মান সম্মত মিল বা ফ্যক্টরী থেকে কম টাকায় বস্তা বা কেজির দরে কিনে এনে বাড়িতে প্যকেট তৈরী করে বাজারে নিজে বিভিন্ন মুদির দোকান দার ঠিক করে প্রথমে ব্যবসা চালু করার জন্য অল্প   লাভ রেখে এব্যবসা করা যেতে পারে।
  2. বই  বঁধানো ওখাতা তৈরী ব্যবসাঃএ ব্যবসাটি খুবই লাভ জনক ব্যবসা । কারন  জনসংখ্যা বৃদ্ধির সাথে শিক্ষার্থীৃর সংখ্যা বাড়ছে। তাই ্‌কেজন শিক্ষার্থীর জন্য বই ও খাতা খুবই গুরুত্ব পূর্ণ।সারা বছর একটি বই পড়ার জন্য বাঁধানোর প্রয়োজন হয় সেই সাথে  মধ্যবিত্ত ওনিম্নমধ্যবিত্ত পরিবারের ছেলেমেয়েদের প্রত্যেকটি বিষয়ে আলাদা খাতার প্রয়োজন পড়ে। কিন্তু এসব পরিবারের ছেলেমেয়েদের পক্ষে  ব্রান্ডের খাতা কেনা সম্ভব নয় ।তাই বাজারের খোলা তা দিয়ে বাঁধানো খাতার চাহিদা বেশি থাকায় । এ ্ব্যবসাটিতে পঁজি কম লাগায় খুব সহজেই এ ব্যবসাটি করা যেতে পারে।
  3. কাগজের ব্যাগ  তৈরীঃ বাংলাদেশে  পলিথিনের ব্যাগ নিষিদ্ধ হওয়ার পর কাগজের ও টিস্যু ব্যাগের চাহিদা বেড়ে গেছে। তাই বাজারের পণ্য আনা নেওয়ার জন্য এসব   ব্যাগ খুবই প্রয়োজন।এসব ব্যাগ তৈরীর জন্য পুরাতন খাতাওবই কেজির দরে কিনে এনে  বাজারের চাহিদা মোতাবেক মোড়ক,ব্যাগ,শাড়ির বক্স,জুতার বক্স,কাটুন অল্প টাকায় এব্রবসাটি করা যেতে পারে।
  4. মোমবাতি তৈরীর ব্যবসাঃআধুনিক যুগে বিভিন্ন লাইটও কারেন্ট থাকা সত্বেও মোমবাতির চাহিদা রয়ে গেছে।লাইট গুলোতে চার্জ না থাকলে,কিঙবা বিভিন্ন পার্টি বা অনুষ্ঠানে,কোন ধর্মীয় কাজে, গ্রামে গন্জের বাসা বাড়িতে মোমবাতির ব্যাপক চাহিদা রয়েছে। তাই মোমবাতি তৈরীর জন্য একটি প্যারাফিন নামক একটি রাসায়নিক কাঁচামালের প্রয়োজন  যা অল্প টাকায় কিনতে পাওয়া যায়।এ কাঁচামাল ওকিছু সুতা কিনে এনে বাড়িতে খুব সহজে বানানো যায়।
  5. পরিত্যক্ত প্লাস্টিকের ব্যবসাঃবিভিন্ন ধরনের পরিত্যক্ত প্লাস্টিক  কিনে  মেশিনের মাধ্যমে ছোট টুকরা করে রিসাইকেলের জন্য বিভিন্ন ফ্যাক্টরীতে  পাঠালেব্যোগক চাহিদা রয়েছে এটিও অল্প টাকায় করা যায়।
  6. কাঠের ব্লক তৈরী ব্যবসাঃ বাজারের বিভিন্ন শাড়ী ,থ্রিপিচ,বিছনার চাদর এছাড়াও রঙিন কাপড়ের নকশা তৈরীর ছাপ দেওয়ার জন্য ব্লকের প্রয়োজন হয়। তাই কাঠ দিয়ে বিভিন্ন ব্লকতৈরী করে অল্প টাকায় এ ব্যবসা করা যেতে পারে।
  7.  ব্যানার,সাইনবোর্ডওছবি বাঁধানোঃ প্রত্যেকটি দোকান ,প্রতিষ্ঠান এমনকি বাসা অফিসে বিভিন্ন ধরনের ছবি লাগানো থাকে।তাই এছবি বাঁধানোর জন্য,বিভিন্ন প্রচারনার জন্য,বিভিন্ন অনুষ্ঠানের জন্য ব্যানার প্রয়োজন হয় এগুলো খুব অল্প টাকায় করা যায়।
  8. স্কিন প্রিন্টঃবিভিন্ন ঘরের দেয়াল, টি শার্ট কাপড়ে,বিভিন্ন প্যাকেটের উপরে স্কিন প্রিন্ট করা হয় । বর্তমানে এসব প্রিন্ট এর চাহিদা ব্যাপক হওয়ায় অল্প টাকায় ব্যবসাটি করলেও প্রচুর লাভ হয়ে থাকে।
  9. সেমাই,নুডুলস,চিপস্ তৈরী ব্যবসাঃ বর্তমানে  অতিথি আপ্যায়ন থেকে শুরু করে বিভিন্ন উৎসব,অনুষ্ঠানে এসব খাবারের ব্যাপক চাহিদা রয়েছে। তাই এখাবার গুলোর মানের দিকে খেয়াল রেখে কম টাকায় ব্যবসাটি করা যেতে পারে।
  10. দর্জি ও কাপড়ের ব্যবসাঃঅল্প টাকায় কিছু থান কাপড় কিনে এনে সেগুলো বিক্রি করার পর যখন ক্রেতা দেখবে যে কম টাকায় সেলােই করা য়ায় তখন বেশি আগ্রহ হবে কাপড় কিনে বানাতে দিতে । এভাবে কম টাকায় দুই দিক থেকে ইনকাম করা যায়।

মন্তব্য

আল্লাহ্ ব্যবসাকে হালাল বলেছেন । কি হালালকে বজায় রাখলে ক্রেতার  বিশ্বাস খুব সহজেই পাওয়া যায়।তাই ছোট ভেবে কোন কিছুকে তুচ্ছ ভাবা যাবে না। মেধা আর শ্রম শক্তি দিয়ে যে কোন ছোট ব্যবসা মানুষের জীবন বদলেদিতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪