OrdinaryITPostAd

উচ্চ শিক্ষিতদের মধ্যে এত বেকার থাকার কারন



প্রিয় পাঠক, সাধারনত আমরা জানি শিক্ষায় জাতির মেরুদণ্ড।যে জাতি যত শিক্ষিত সে জাতি তত বেশি উন্নত। কিন্তু বাংলাদেশের শিক্ষা এর বিপরীত কথা বলে কারন এদেশে যত বেশি শিক্ষিত তত বেশি বেকার ।উচ্চ শিক্ষিতদের মধ্যে বেকারের হার বেশি।বাংলাদেশে শিক্ষা ব্যবস্থাপনায় নানাবিধ সমস্যার কারনে উচ্চ শিক্ষিতদের বেকারের মতো অভিশপ্ত জীবন কাটাতে গিয়ে সমাজে আত্নহত্যা,খুন,রাহাজানী,জঙ্গী বিভিন্ন ধরনের পকর্মের সাথে লিপ্ত হচ্ছে।
ভূমিকা
বেকার সমস্যা একটি সামাজিক, রাষ্টীয়,ও ব্যক্তিগত জীবনে মহামারী ব্যাধিতে পরিণত হয়েছে বাংলাদেশের মতো একটি জনবহুল দেশে। দেশের এ কর্মক্ষম ব্যাক্তির মধ্যে উচ্চ শিক্ষিত হার বেশি।সরকার ব্যবস্থাপনাওশিক্ষা ব্যবস্থাপনার ত্রুটির কারনে এ বিশাল শিক্ষিত জনগোষ্ঠীকে উপযুক্ত কাজে লাগাতে না পারার কারনে টেকসেই বাংলাদেশ গড়ে তোলা সম্ভব নয়।কর্মের যুগোপযোগী শিক্ষা,প্রশিক্ষণ,কর্মক্ষেত্রের বিস্তার না করলে এ বোঝা কোন ভাবেই কমানো সম্ভব নয়।
বেকারত্ব কি
বেকারত্বএকটি সামাজিক সংকট। ইংরেজী Unemployment শব্দটি থেকে এ বেকারত্ব কথাটি আসছে। দেশের প্রচলিত মুজুরিতে মানুষের কাজ করার ইচ্ছা থাকা সত্বেও যখন তাদের পর্যাপ্ত সুযোগ না থাকার কারনে কর্মক্ষম থাকার পরিস্থিতিকে বেকারত্ব বলে। বাংলাদেশের শ্রমশক্তির জরিপ অনুসারে২০০৫ থেকে ২০০৬ সালের অনুযায়ী বেকার হচ্ছে সেই ব্যাক্তি যার বয়স ১৫ বছরের বেশি সে সক্রিয় ভাবে কাজের সন্ধান করা কাজের জায়গা ঘাটতির কারনে কাজ করছেনা বা কাজ পাচ্ছে না তাদেরকে বেকারের মধ্যে পড়ে। তবে বর্তমানে উচ্চ শিক্ষিত বেকার সমস্যা প্রতিবছর ২০থেকে২২ লাখের ওবেশি ছাড়িয়ে যাচ্ছে।
দেশে কত শতাংশ লোখ বেকার
বাংলাদেশের পরিসংখ্যান ব্যুরোর বিবিএস অনুযায়ী সবৃশেষ শ্রমশক্তি জরিপ ২০১৬ থেকে ১৭ এর হিসাব দেশের কর্মক্ষম বেকারের সংখ্যা লাখ। শ্রমশক্তির মোট পরিমান ৫ কোটি৬৭ লাখের মধ্যে কাজ করছে ৫ কোটি ৫১ লাখ ৮০ হাজার লোক কর্মক্ষম থাকছে অর্থাৎবেকারের সংখ্যা ২৬ লাখ ৮০ হাজার ১৮ থেকে ২৮ বছরের তরুনতরুণীদের মধ্যে প্রতি দুইজনের মধ্যে একজন বেকার স্নাতক ডিগ্রী ধারীর মধ্যে ৪৭ জনেই বেকার। টিআইবির নির্বাহী পরিচালকড. ইফতেখারুজ্জামান বলেন দেশে ৪৭ শতাংশ শিক্ষিতই বেকার। বাংলাদেশের বেকারেরহার ৫,৪%,পাকিস্তানে৪.৩%,মায়ানমারে ১.১%, নেপালে৪.৭% ভুটানে ৩.৬% ব্রিটেনে ইকোনোমিস্ক বলছে বাংলাদেশে যেসব বেকার হচ্ছে তার অর্ধেকটঅ যে টাইপেরচাকরি চাই সে টাইপের চাকরি সুযোগ নেই। প্রতিবেদনে বলা হয় বাংলাদেশে গ্রাজুয়েট পাশ করা বেকার ৪৮%,ভারতে৩৩%,পাকিস্তানের ২৮%,নেপালে২০%,শীলঙ্কায়৭.৮%।
উচ্চ শিক্ষিতদের প্রায় অর্ধেক বেকার থাকার কারণ
কাজের বাজারের চাহিদার সঙ্গে শিক্ষাব্যবস্থা সংগতিপূর্ণ না হওয়ার কারনে দেশের শিক্ষিতবেকারের সংখ্যা বেড়ে চলছে।প্রতি বছর উচ্চ শিক্ষা নিয়ে শিক্ষার্থীরা প্রায় অর্ধেক বেকার থাকছেন যোগ্যতা ।অনুযায়ী চাকরি পাচ্ছে না। নিচে িএর কারন গুরো বর্ণনা করা হল।
জনসংখ্যা বৃদ্ধিঃ বাংলাদেশে যে হারে জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে সে হারে কর্মসংস্থান না হওয়ায় ক্রমান্বয়ে বেকারের সংখ্যা বাড়ছে।
ত্রুটিপূর্ণ শিক্ষাব্যবস্থাঃ বাংলাদেশের কাজ ও চাকরি অনুযায়ী প্রচলিত শিক্ষাব্যবস্থা উন্নত না হওয়ার কারনে বেকারের হার বাড়ছে
রাজনৈতিক অস্থিতিশীলতাঃ রাজনৈতিক অস্থিতিশীলতার জন্য দেশে বিদেশী বিনিয়োগ না হওয়ার কারনে কলকারখানা গড়ে ওঠে না বলেএদেশের কর্মসংস্থান গড়ে ওঠে না বলে এদেশে কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে না ।
মূলধনের অভাবঃ এদেশের মানাষের মাথা পিছু আয় কম বলে সঞ্চায় এর হার কম হওয়ার কারণে বিনিয়োগ কম।
কারি গরি জ্ঞানের অভাবঃ বিদেশী প্রযুক্তি নির্ভর শিল্পায়ন প্রক্রিয়ায দক্ষ ম্রমিকের চাহিদা বৃদ্ধি পেলেও কারিগরি জ্ঞানের অভাবে সে অনুপাতে দক্ষ শ্রমিকের যোগান দেওয়া সম্ভব হয় না ফলে অদক্ষ শ্রমিক বেকার হয়ে পড়ে থাকে।
চাকরি নিয়োগে অধ্যাদেশঃ মাঝে মাঝে সরকারি চাকরিতে নিয়োগে অধ্যাদেশ জারির মাধ্যমে নিয়োগ বন্ধ ঘোষণা করা হয় এজন্য চাকরি পরিক্ষার সুযোগ না পাওয়ায় অচিরেই বয়স শেষ হয়ে যায়। এ কারনে অনেকে মানসিক ভাবে ভেঙে পড়ে অন্য কাজের প্রতি আগ্রহ হারিয়ে ফেলে বেকার হয়ে পড়ে।
অনুন্নত কৃষি ব্যবস্থাঃ বাংলাদেশের অধিকাংশ লোকই কৃষির উপর নির্ভরশীল । দেশে  মানুষের পর্যাপ্ত মূলধন না থাকায়  উন্নত কৃষি পদ্ধতি ওযন্ত্রপাতির ব্যবহার কল্পনা করতে না পারায় আগের সনাতন পদ্ধতিতে আবহাওয়ার উপর নির্ভর করতে হয়। বৃষ্টিপাত কম হয় বলে চাষাবাদে ব্যাহত হয় ফলে বেকারত্ব বৃদ্ধি পায়।
কুটির শিল্পের অভাবঃ দেশীয় কাঁচামাল ও প্রযুক্তি নির্ভর কুটির শিল্পের প্রসার  হয়নি ওিএদেশে পর্যাপ্ত পঁজির অভাবে নতুন উদ্যেক্তারা অচিরেই লোকসানের মুখে পড়ছে েএমনকি অনেকে নিশ্য হয়ে যাচ্ছে।ফলে বেকারের সংখ্যা নদিন দিন বেড়ে চলছে।











বাংলাদেশের পরিসংখ্যান ব্যুরোর শ্রমশক্তির জরিপ ২০১০ অনুযায়ী দেশে বর্তমান শ্রম শক্তির পরিমান ২৬ লাখ বেকার এছাও াাছে ১ কোটি তিন লাখ দিন মজুর যাদের কাজের কোন নিশ্চয়তা নেই।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪