OrdinaryITPostAd

পিল খাওয়ার পরে মাসিক না হওয়ার কারন

প্রিয় পাঠক,একজন সুস্থ স্বাভাবিক মেয়ের জীবনে নিয়মিত মাসিক হওয়াকে কেন্দ্র করে তার জীবন চলা শরীরের বিভিন্ন ্ধরনের অসুখ ওএকটি পরিবার টিকে থাকা অনেকাংশে নির্ভর করে । বিয়ের পর মেয়েদের কে আলাদা একটি পরিবেশে খাপ খাওয়ানোর সাথে তার স্বামীর সাথে মিলন সন্তান জন্মদান ও জন্মবিরতি








করনের জন্য কিছু অভ্যাস করতে হয় যার ফলে মেয়েদের মাসিকের নানান ধরনের সমস্যা দেখা দিতে পারে । এ সমস্যা গুলো জন্মবিরতি কারন ঔষধ,টিকা,বিভিন্ন ধরনের ট্রিপস্ ও শরীরে গুরুতর কোন অসুখের সিনটম দেখা দিলে ।






ভূমিকা ঃ বিশ্বের জনবহুল দেশ গুলোর মধ্যে চীন ওবাংলাদেশ অন্যতম। দেশের প্রয়োজনের তুলনায় অধিক জনসংখ্যা হলে সেই সংখ্যক লোকের জন্য মৌলিক চাহিদা পূরনে অসম্ভব হয়ে পরে তখন এই বহুল জনসংখ্যা কমানোর জন্য একমাত্র উপায় জন্মবিরতি করণ পদ্ধতি। এ পদ্ধতি বাস্তবায়নের জন্য শহরের আনাচে কানাচে থেকে শুরু করে গ্রামের প্রান্তিক জনগনের কাছে বিভিন্ন সচেতনতা প্রচারণার


পাশাপাশি ঔষুধ,টিকা, নানা ধরনের সরঞ্জাম ব্যবহার করতে বলা হয় ।আর এগুলো ব্যবহারের ফলে মেয়েদের বিভিন্ন ধরনের অসুখ ও মাসিকের সমস্যা দেখা দেয় নিচে এগুলো সম্পর্কে
বিস্তারিত আলোচনা করা হল।




বাজারে কিনতে পাওয়া যায় বিভিন্ন ধরনের পিল ওখাওয়ার নিয়মঃ বাজারের মুদির দোকান থেকে শুরু বিভিন্ন ঔষুধের ফার্মেসীেএই সব পিল পাওয়া যায়। এছাড়াও বিভিন্ন কমিউনিটি ক্লিনিক গুলোতে বিনা মূল্যে এসব জিনিস দেওয়া হয়।
সুখী,ফেমিকন, মায়াবড়ি ইত্যাদি এগুলো সাধারন পিল যা প্রতিদিন খেতে হয়। ১ পাতা ২১টি সাদা বড়ি মাসিকের ১ম দিন কিংবা ৫ম দিন থেকে শুরু করে টানা ২১দিন খাওয়ার পর পরবর্তী মাসিক শুরু হওয়ার আগে সাত দিন বিরতিদেয়া যেথে পারে।২৮ টি বড়ি১ পাতার শুরুতে টিক দেয়া থাকে যা সাপের প্যাচের মত এক সারির পর আর এক সারিতে যেতে হয় ২১টি সাদা রঙ্গের বড়ি আর বাকি সাতটি আয়রনের বাদামী রঙ্গের বড়ি মাসিক শুরু হওয়ার আগে খেলে মাসিক স্বাভাবিক রাখতে সহয়তা করে। কোন কারনে একটি বড়ি খেতে ভুলে গেলে পরের দিন যখন মনে পরবে তখনই খেয়ে আর একটি রাতে ঘুমাবার সময় খেতে হবে। কিন্তু ৩টি অধিক বড়ি খেতে ভুলে গেলে সাতদিন চলমান পিলের সাথে মিলনের সময় কনডম ব্যবহার করতে হবে।
নোরিস্ক,আই পিল, ইমাজেন্সি কন্টাসেফটিক পিল। এটি একটি পাতায় ১টি বড়ি থাকেসেটি অনাকাংঙ্খিত জন্মকে রোধ করে ১২থেকে ৭২ ঘন্টার মধ্যে এক গ্লাস পানির সাথে এটি খাওয়া যেতে পারে।
এম এম কিট এটি ১থেকে৬৩ দিনের মধ্যে অনাকাংঙ্খিত বাচ্চাকে নষ্ট করে মাসিক কে স্বাভাবিক রাখতে সহয়তা করে । ১ পাতায় পাঁচ টি বড়ি থাকে প্রথম দিনে উপরের বড় বড়িটি খেয়ে প্রচুর পরি মানে পানি খেতে হবে বাকি চারটি বড়ি এক সাথে জিহ্বার ডান পাশে বাম পাশে দুটি করে বড়ি মুখে নিয়ে আধা ঘন্টা থাকার পর প্রচুর পরিমানে পানি খেতে হব।দুই তিন ঘন্টার মধ্যে মাসিক শুরু হয়ে যেতে পারে।

পিল খাওয়ার পার্শ্ব প্রতিক্রিয়াঃ পিল খেলে মাসিককে স্বাভাবিক রাখে কিন্তু ্ টানা দীর্ঘদিন পিল খেলে কিংবা ইর্মাজেন্সি পিল বার বার খেলে অনিয়মিত মাসিক যা পরবর্তীতে বাচ্চা না হওয়া ও শরীরে বিভিন্ন ধরনের অসুখ যেমন:ব্রেস্টে ব্যাথা ও ক্যান্সার, জরায়ুর ভেতরে ও বাইরে টিউমার বা ক্যান্সার, খিচুনী, বমি বমি ভাব, তলপেটে ব্যাথা ,মাথাঘোরা,সহবাসের সময় রক্ত আসা, এলার্জী ইত্যাদি ধরনের অসুবিধা হতে পারে।




যাদের পিল খাওয়া যাবে নাঃ
১থেকে ৬ মাসের বাচ্চার মায়ের দুধ খাওয়া অবস্থায় পিল খাওয়া য়াবে না। ডায়বেটিকস্ , প্রেসার, হার্ট, মাইগ্রেনের সমস্যা,ক্যানসার, টিউমার, জরায়ুর সমস্যা এসব রোগীদের পিল খাওয়ার জন্য গাইনী ডাক্তারের পরামর্শ নিতে হবে।



পিল খাওয়ার পরে যে কারনে মাসিক হয় নাঃ
বাচ্চা ডেলিভারির দু বছরের মাসিক অনিয়মিত হতে পারে,স্বাভাবিকের তুলনায় ওজন কম বা বেশি হলে, অতিরিক্ত টেনশন,পরিশ্রম,ব্যায়াম কারনে,হরমোন জনিত সমস্যা যেমন হাইপার থাইরয়েড,পুরুষ হরমোন বেশি থাকা,অবাঞ্চিত লোম ব্রর্ণ ঘাড়ও বগল কুচকে যাওয়া,পিলের সাথে এন্টিবায়োটিক ঔষুধ খেলে,জরায়ুর মধ্যে ইনফেকশন বা পলিক থাকলে,পলিসিসটিক ওভারি সিনডম যা প্রতি ১০০ জনের মধ্যে ১৫ জন েএ সমস্যায় ভুগছে। এ সমস্যার রোগীদের জরায়ুর দুপাশে আসা ডিম গুলো একের পর এক ডিম জমতে থাক্যোর কারনে ইনসুলিন কাজ করতে পারে না এতে রোগী মোটা হয়ে যায়।




প্রতিকারের উপায়ঃ হরমোন টেস্ট করা, লাইফ স্টাইল চেন্জ করা, প্রতিদিন ৩০ মিনিট হাঁটা, জাংক ফুডও পানীয় জাতীয় খাবার না খাওয়া,কার্বো হাইড্রেড কমিয়ে দেওয়া, নিয়মিত পিল ব্যবহার করা, দিনে ৩থেকে৪ লিটার পানি খাওয়া ,ঘুম থেকে ওঠে পানি পান করা, ফিজের পানি কম খাওয়া ইত্যাদি।


মন্তব্যঃ পিল খেলে মেয়েদের প্রত্যেক মাসে আসা ডিম্বানুর ডিম কে ফুটতে দেয় না । জরায়ুর মুখে পিচ্ছিল অংশকে ঘন করে দেয় যার ফলে ছেলেদের বীর্য প্রিযেম করতে পারে না েএজন্য ৯৯ শতাংশ জন্মনিয়ন্ত্রন হয়ে থাকে। কিন্তু নবদম্পত্তিও অসুস্থ রোগীদের ডাক্তারের সরনাপন্ন হয়ে পিল খাওয়া উচিত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪