OrdinaryITPostAd

ছাদে বাগান কিভাবে করতে হয়

 প্রিয় পাঠক,বর্তমানে নগরায়নের বৃদ্ধির ফলে নগরকৃষি দিনে দিনে জনপ্রিয়তা পাচ্ছে। নগরকৃষি বলতে আমরা সাধারনত ছাদ কৃষি বা বাড়ির মধ্যে দেয়ালে কিংবা ঘরের মধ্যে নানান ধরনের গাছ লাগিয়ে থাকি এসব চাষকে আমরা ছাদ কৃষি বলে থাকি।

ভূমিকা: ছাদ বাগান নতুন কিছু ধারনা নয়েএটি অতি প্রাচনি কাল থেকেই সভ্যতার ইতিহাসে চোখে পড়ে।যা প্রাচীন মিশরীয় যুগেও এ কৃষির সন্ধান পাওয়া গিয়েছিল।তবে বর্তমানে ছাদেবাগান করার জন্য মানসিক প্রস্তুতির সাথে সাথে বাগানের সৌন্দার্য  বৃদ্ধিও ভালো উৎপাদন সঠিক অবকাঠামো নির্মানের বিকল্প নেই।পরিকল্পনা নিজে করা ভালো তবে কৃষি গবেষকদের সরনাপন্ন হওয়া বা হর্টি কালচার দ্বারা পরিকল্পনাও নকশা করা যেতে পারে।


ছাদ কৃষি কি: ছাদকৃষি বলতে আমরা সাধারনত ছাদে গাছ লাগানোকেই বুঝি। আসলে ছাদকৃষি হল নগরায়ন বৃদ্ধির প্রভাবে আমাদের চারপাশে নানান ধরনের দুষণ সৃষ্টি হচ্ছে এতে করে নানা ধরনের রোগ বালই অস্কিজেনওপুষ্টির অভাব দেখা দিচ্ছে।এ কৃষির ফলে বাড়ির  আনাচে কানাচে ছোট জায়গা বাড়ির দেয়াল ঘর এমনকি বাড়ির ছাদ সিঁড়ি ইত্যাদির উপর গাছ লাগানোকে  ছাদকৃষি বলে।এর ফলে বাড়ির           সৌন্দার্য  বৃদ্ধির সাথেসাথে মনকে প্রফুল্ল রাখা যায়েএবং সবজি বা ফল চাষ করে পুষ্টিগুণ পাওয়া যায়।

ছাদকৃষির সম্ভবনা: এ কৃষির ফলে নিজের ইচ্ছা ওরুচি সম্মত ফল ফুল ও সবজি উৎপাদন করে পরিবারের পুষ্টিগুণ বৃদ্ধি করা যায় সেই সাথে বর্ত মানে উদ্ধগতি বাজার থেকে নিজের ওপরিবারের কিছু অর্থনৈতিক দিক কিছুটা হলেও লাঘব করা যায়।এ কৃষির ফলে বাইরের দূষণ রোধ ওপরিবেশর প্রাকৃতিক ভারসাম্য রক্ষার্থে  বিশেষ গুরুত্ব পূর্ণ  ভূমিকা  রাখে।

  ছাদ বাগানের ডিজাইন:ছাদবাগান নির্বাচন করার জন্য নিজের মনকে আগে স্থির করতে হবে। পরে কৃষি গবেষক কিংবা হর্টিকালচারের বিভিন্ন জাতের কৃষি সহয়তা নিয়ে বাগান করার সিদ্ধান্ত নিতে হবে।তবে বাগানের পূর্বে ছাদের আয়তন স্থাপনা কতটুকু মজবুত সেই দিকে খেয়াল রেখে ছাদের পানি নিষ্কাশনও দেখতে হবে। ছাদ কতটুকু ভার বহন করতে পারে সেই দিকে খেয়াল রেখে গাছ নির্বাচন করে নকশাও ডিজাইন করতে হবে।

ছাদ বাগানের জন্য উপযুক্ত গাছ: ছাদ বাগানের জন্য গাচ নির্বাচন করতে হবে যার জাত খর্বাকার বা ছোট আকৃতির হয়। যার মূলের গভীরতা কম কিন্তুফল সারা বছর পাওয়া যায়। ফলের জাতের মধ্যেআম ৩ আম্রপালি বাউআম২ সিন্ধুরী থাই কাঁচা মিঠা বারি আম১১ বারি পেয়ারা২ ইপসা থাই পেয়ারা বাউকুল১ আপেলকুল বারি লেবু২ ৩বারি কাগচি লেবু থাই মিষ্টি করমচা নাশপতি জামরুল আপেল জামরুল বাউ আমড়া১ থাই আমড়া বারি কমলা১ বারি কমলা৪ আঙ্গুর ইত্যাদি ফল।এছাড়াও বিভিন্ন শাক সবজি লাগানো যেতে পারে যেমন :লালশাক পালংশাক মূলাশাক ডাটাশাক পুঁইশাক লেটুসপাতা ক্রাপসিকাম ঢ়েড়স শিম বরবটি করলা লাউ ধুন্দল ইত্যাদি এছাড়াও সৌন্দার্য বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের ফুল গাঁদা গোলাপ বেলি টগর জুঁই  গন্ধরাজ জবা জারবেরা শিউলি ওবিদেশি নানান জাতের ফুল।                            

ঔষধি ওমসলা জাতীয় গাছ যেমন মরিচ ধনেপাতা বিলাতি ধনিয়া পুদিনা কারিপাতা পেঁয়াজ রসুন অ্যালোভেরা তুলসী থানকুনি ইত্যাদি ধরনের গাছ লাগানো যেতে পারে। বিভিন্ন ধরনের ক্রাকটাস জাতীয় গাছ যেগুলো পানি না পেয়ে দীর্ঘদিন বাঁচতে পারে এসব গাছ ঘরের মধ্যে  লাগানো যেতে পারে।

ছাদ কৃষির মাটি তৈরি ও সারের ব্যবহার: গাছের জাত  অনুযায়ী বেলও দোআঁশ মাটি ব্যবহার করা ভাল। কারণ েএসব মাটি ওজন হালকা থাকে। গাছ লাগানোর পূর্বে বাড়ির তৈরী পচাঁ পাতা আর্বজনা গোবর ওকেঁচো দিয়ে সার তৈরি করা যেতে পারে কিংবা বাজারে কিনতে পাওয়া যায়।এজন্য মাটি ওসার একসাথ মিকচার করে পরে ছাদে নিয়ে বিভিন্ন টবে রাখা ভাল।মরুভূমির গাছ গুলো ঘরের মধ্যে কিংবা সিঁড়িতে লাগানোর  জন্য পাথর ব্যবহার করা হয়।

বিভিন্ন যন্ত্রপাতি ও টবের ব্যবহারঃ ছাদে চাষ করার জন্য ভারী যন্ত্রপাতি ব্যবহার করার দরকার হয় না । যেমন: দাঁ,শাবল ,বটি,খুন্তি,গাছে পানি দেওয়ার জন্য টবের ঝরনা, পানির লাইনের পাইপ  ছাদে যাতে পানি না জমে থাকে সেজন্য বিভিন্ন ধরনের মুছুনি ব্যবহার করা যেতে পারে। এছাড়া টবের মধ্যে বাজারে কিনতে পাওয়া যায় বিভিন্ন মাটিও প্লাস্টিকের টব,গাড়ির টায়ার,টিনের ডাম, প্লাস্টিকের বোতল,ঝাকা কৌটা,বস্তা নারিকেলের খোল ইত্যাদি জিনিস গুলো কেটে ওর মধ্যে মাটি দিয়ে গাছলাগানো যেতে  পারে।

ছাদ কৃষির অপকারিতাঃ ১৯৮৫ সালে ঢাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে টিভির কক্ষের ছাদ ধসে পড়ে ৩৯ জনের প্রাণ হানি ঘটে ।যা অপযাপ্ত ব্যবস্থাপনার কারনে এরকরম মর্মন্তিক ঘটনা গুলো দেশের জন্যখুবই বেদনা দায়ক ঘটনার উদাহণ।

মন্তব্যঃ যুগের সময়োপযোগী সতর্কবাণী সঠিক ও দক্ষ কারিগর দ্বারা ভবন নির্মাণ করে কৃষি ব্যবস্থাপকের সরণাপন্ন হয়ে ছাদের বাগান করা উচিত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪