OrdinaryITPostAd

চুল পড়া ও যত্ন নেয়ার সঠিক উপায়

 প্রিয় পাঠক, সারা পৃথিবীর মানুষের কাছে একটি বহুল পরিচিত সমস্যা হল চুল পড়ে যাওয়া। এ সমস্যা পৃথিবীতে প্রায় ৭০ শতাংশ মানুষ ভুগে । অনেকের আবার মাথার সমস্ত চুল পড়ে যাওয়ার কারনে টাক দেখা দেয় এ কারনে মানুষের সামনে আসা লজ্জা জনক বিষয় হয়ে দাঁড়ায় এর সমাধান হিসাবে অনেকে আবার পরচুলা ব্যবহার করে থাকে।

ভূমিকাঃ মাথার চুল মানুষের একটি সৌন্দার্য বদ্ধোনের একটি জিনিস । আর এ সৌন্দার্য জিনিস যদি অকালে পড়ে যায় তাহলে মানুষ মনস্তাত্বিক দিক থেকে ভেঙ্গে পড়ে ।এ সমস্যা সমাধানের উপায় হিসাবে বিভিন্ন ঘরোয়া টিপস্, ট্রিটমেন্ট,থেরাপি,ঔষধ,তেল ,স্যাম্পু,কনডিশনার ব্যবহার করে থাকে। তবে চুল পড়ার প্রধান কারন মনেুষের প্রতিদিনের খাবারের তালিকা সঠিক কি না এবং শরীরের নানান ধরনের অসুখের কারনে চুল পড়ে যেতে পারে।



চুল পড়া বন্ধ করার জন্য কিছু খাবারের তালিকাঃ

  • চিনাবাদাম,কাজুবাদাম,পেস্তাবাদাম,বেলনাট ইত্যাদি খেলে শরীরের পুষ্টির সাথে চুলের পুষ্টি ওমেগা সিক্স প্যাট তৈরী হয় যা চুল পড়া রোধ  করে এবং চুলকে মজবুত রাখতে সাহায্য করে ।কিন্তু অতিরিক্ত বাদাম খেলে শরীর মোটা হয়ে যেতে পারে এবংবিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে।
  • হলুদ বা কমলা রঙ্গের সবজিতে ভিটামিন এ পাওয়া যায় যা চুলের জন্য খুবই ্‌উপকারি যেমন গাজর,পাকা পেঁপে ।
  • তৈলাক্ত মাছ দেশি মাছ কৈ ,ইলিশ, মলা পাবদা ইত্যাদি মাছে প্রচুর পরিমানে তেল থাকে যা আমাদের ত্বকওচুলের জন্য খুবই উপকারি।
  • ডিম চুলকে ঘন কালো ওমজবুত রাখার জন্য বিশেষ দরকার।ভাতখাওয়ার সময় প্রয়োজনীয় পুষ্টি গুণ বজায় রাখার জন্য প্রতিদিনের খাবারে ডিম রাখা ভালো।
  • পালং শাকে প্রচুর পরিমানে ফলিক এসিড ওআয়রন থাকে যা মাথার তালুতে অষ্কিজেন যোগাতে সাহায্য করে যাতে চুল গজায়ও বড় হয়।
  • সূর্যমুখীর বীজ তিশি ওমিষ্টি কুমড়া বীজখেলেও চুলের জন্য খুবই উপকারি।
  • ছোলা চুলের জন্য তিনটি গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে।
  • টক ফল যেমন: লেবু ,কমলালেবু,টমেটো,পেয়ারা,আমলকি ইত্যাদি ফল চুল ওত্বকের জন্র খুবই দরকার


কি কি কারনে চুল পড়ে যেতে পারেঃ শরীরের হরমোন চেন্জের করেনে,মেয়েদের পেগনেন্সির কারনে,অতিরিক্ত টেনশনের কারনে,ঘুম কম হওয়ার কারনে,জেনেটিস্ক করেনে অনেকের মাথায় টাক পরে যেতে পারে,ভেজা চুল ঘোষে মুছার কারনে,শক্ত করে চুল বেধেঁ রাখলে,চুলে বেশি হিট ব্যবহার করলে,প্রতিদিন হেয়ার ড্রাই ব্যবহার করলে মেয়েদের থাইরয়েড,রক্তশুন্যতাও আয়রন জিংকের অভাব হলে।


চুল  পড়া বন্ধ করার কিছু ঘরোয়া উপায়ঃ বাজারে কিনতে পাওয়া যায় ভালো মানের কদুর তেল একনাগারে তিনমাস ব্যবহার করলে চুল পড়া ৮০ শতাংশ ঠেকাতে সাহায্য করে।এছাড়া কিছু ট্রিপস্ আছে যেগুলো মাথার চুলকে গজাতে ও মজবুত রাখতে সাহায্য করে যেমন: হারবাল তেল পেঁয়াজ,মেথি,কেশরাজ,আমলকি,জবা ফুলের পাতাওফুল,এ্যালোভেরা চুলের কন্ডিশনার হিসাবে কাজ করে,কারিপাতা চুলের এন্টি অষ্কিজেন তৈরীতে সাহায্য করে যা চুল মজবুত ও লম্বা করতে সাহায্য করে,জবাফুল চুলের সাইন বজায় রাখে,কালোজিরা চুলের বৃদ্ধি বাড়ায় এসব উপকরন গুলো অলিভঅয়েল বা নারিকেল তেলের সাথেপাঁচ মিনিট একসাথে জ্বাল দিয়ে ছেকে ঠাণ্ডা করে মাথায় লাগালে চুলের সমস্যা অনেকাংশে কমে আসবে।

  
চুল পড়া বন্ধ করার কিছু ঔষুধঃ মাথার স্কিনকে খুশকি মুক্ত রাখার জন্য Monixidil ঔষধ খাওয়া যেতে পারে। গ্রীণ টি খেলেও চুল ওত্বক ভালো থাকে Zink ছেলেদের চুলের জন্য খুবই উপকারি।এছাড়া সালফেটও প্যারাফিন না থাকে সেই সব স্যাম্পু ব্যবহার করা যেতে পারে।ভিটামিন ডি সূর্যের আলো থেকে না নিতে পারলে ভিটামিন ডি এর ক্যাপসুল খাওয়া যেতে পারে।


চুল পড়া বন্ধ করার আধুনিক ট্রিটমেন্ট ওথেরাপি ঃ বর্তমান যুগে  চিকিৎসার উন্নতির ফলে চুলের সমস্যার বিভিন্ন চিকিৎসা পদ্ধতি বেশ উন্নত হয়েছে। যেমন পিছন দিকের চুল নিয়ে এসে সামনে লাগানো মাথার বিভিন্ন ধরনের মাসাজও থেরাপির মাধ্যমে চুল পড়া ওগজানো সহজ হয়ে যাচ্ছে।


মন্তব্যঃ মাথার বিবিন্ন কারনে চল পড়ার কারন যদি সঠিক বুঝতে না পারা যায় তাহলে একজন যৌন ও 
চর্ম রোগ বিশেষজ্ঞ ডাক্তারের সরনাপন্ন হয়ে চুলের সঠিক যত্ন নেওয়া উচিত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪